যেকোনো ছবির অপ্রয়োজনীয় অংশ মুছে ফেলুন [১ ক্লিকে] - How To Remove Object From Any Photo



আসসালামুয়ালাইকুম প্রিয় বন্ধুরা আজকের এই ব্লগে আমি আপনাদেরকে দেখাবো মোবাইল দিয়ে কিভাবে যেকোনো ছবির অবজেক্ট রিমুভ করবেন অর্থাৎ কিভাবে অপ্রয়োজনীয় অংশ যেকোনো ছবি থেকে মুছে ফেলবেন মাত্র এক ক্লিকের মাধ্যমে। এর আগে কাজটা আমরা কম্পিউটার দিয়ে করতাম ফটোশপ সফটওয়্যার এর মাধ্যমে তবে সেখানে অনেক সময়ের প্রয়োজন ছিল যে কোন অবজেক্ট রিমুভ করার জন্য। কিন্তু আজকের এই ব্লগে আমি আপনাদেরকে এমন একটা উপায় দেখিয়ে দিবো মোবাইলে মাত্র এক ক্লিকের মাধ্যমে যেকোনো অবজেক্ট রিমুভ করে ফেলতে পারবেন একদম জাদুর মত। বেশি কথা না বলে চলুন সরাসরি মূলকথা চলে যাই।

 

আমরা যখন কোথাও ঘুরতে যাই ছবি তোলার পরে দেখা যায় আসে পাশে অনেক মানুষ রয়েছে বা আমাদের যখন একটা ছবি তুলি তোলার পরে ছবির ভিতর অনেক সময়  অপ্রয়োজনীয় অনেক কিছু চলে আসে ছবিটাকে যখন আমরা এডিট করি আমরা চাই এই ছবি থেকে অপ্রয়োজনীয় জিনিস টাকে রিমুভ করে দেওয়ার জন্য কিন্তু মোবাইল দিয়ে তেমন ভালো কোন উপায় না থাকার কারণে আমরা কিন্তু এই অবজেক্ট টাকে রিমুভ করতে পারিনা আর সবার তো কম্পিউটার ল্যাপটপ নাই বা দু'একজনের যদি কম্পিউটার ল্যাপটপ থেকে থাকে তাহলে অনেক ভালো পারফর্মেন্স নাই যার জন্য অনেকে ফটোশপ ইন্সটল করতে পারেন না আবার অনেকে তো ফটোশপ চালাইতে পারেন না সেক্ষেত্রে অনেক ধরনের সমস্যা হয়ে থাকে যেহেতু বর্তমানে বিশ্বের অধিকাংশ মানুষ এখন স্মার্টফোন ব্যবহার করে আমরা এখন চাই যেকোন কাজ যদি মোবাইলের মাধ্যমে করা যায় তাহলে পিসি বা ল্যাপটপ ওপেন করতে চাইনা তাই আমরা চাচ্ছি এমন একটা এপ্লিকেশন যেটার মাধ্যমে যেকোনো অবজেক্ট ও প্রয়োজনীয় যে কোন অংশ আমরা রিমুভ করতে পারি খুব সহজেই এখন আমি আপনাদেরকে স্টেপ-বাই-স্টেপ দেখিয়ে দিবো কিভাবে মাত্র এক ক্লিকের মাধ্যমে যেকোনো ব্যাকগ্রাউন্ড এর অবজেক্ট রিমুভ করবেন।


আজকে আমরা একটা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অবজেক্ট রিমুভ করবো প্রথমত আমাদের এপ্লিকেশনটা ইন্সটল করতে হবে প্লে স্টোর থেকে। আপনি সরাসরি আপনার ফোন থেকে প্লে স্টোরে যাবেন যাওয়ার পরে 


সার্চ বক্সে লিখবেন TouchRetouch ২ নাম্বারে অ্যাপ্লিকেশন টা পেয়ে যাবেন এখান থেকে ইন্সটল করে নিবেন। এপ্লিকেশনটা ইন্সটল করার পরে ওপেন করে দিবেন।


ওপেন করে দেওয়ার পর আপনার সামনে এরকম ইন্টারফেস চলে আসবে এখান থেকে আপনি Albums এ ক্লিক করে আপনি আপনার ফোন থেকে সেই ছবিটা সিলেক্ট করে দিবেন যে ছবির অবজেক্ট বা কিছু অংশ আপনি রিমুভ বা মুছে ফেলতে চাচ্ছেন। 

ছবিটা সিলেক্ট করে দেওয়া মাত্রই আপনার সামনে এরকম ইন্টারফেস চলে আসবে। এবার দেখুন আমি যে ছবিটা সিলেক্ট করেছি এই ছবির বামপাশের একদম নিচে কর্ণারে এখানে ফটোশপের একটা লোগো এবং লেখা রয়েছে আমরা চাচ্ছি এই ছবিটা থেকে এই অংশটুকু রিমুভ করার জন্য বা মুছে ফেলার জন্য তাহলে আমাদের ছবিটা একদম ফ্রেশ হয়ে যাবে এবং সম্পূর্ণ ওয়াটারমার্ক মুক্ত হয়ে যাবে এখন আমরা কি করবো, 


নিচে বাম পাশে কর্নারে দেখুন লেখা আছে Object Removal এখানে ক্লিক করুন। ক্লিক করার পড়ে আপনি আপনার ছবির যে অংশটুকু রিমুভ করতে চাচ্ছেন সেই অংশটুকু হাত দিয়ে ঘষে সিলেক্ট করুন।

যখন সিলেক্ট করা হয়ে যাবে পরে ডানপাশে কর্নারে দেখবেন একটা অপশন চলে আসছে Go এখান থেকে আপনি Go এরপরে ক্লিক করে দিবেন। 


ক্লিক করে দেওয়া মাত্রই দেখতে পারবেন আপনার ছবি থেকে এই অবজেক্ট বা অতিরিক্ত অংশটা একদমই রিমুভ হয়ে গেছে।

সাধারণত এভাবেই হয়ে যায় তারপরও যদি আপনার ছবির ভিতরে যদি কোন অবজেক্ট অল্প একটু হলেও থেকে যায় সেভাবে আপনি পুনরায় সেটাকে নিচে অবজেক্ট মোবাইল থেকে সিলেক্ট করে Go তে ক্লিক করে রিমুভ করে ফেলবেন। এবার দেখতে পারবেন আপনার ছবিটা একদম ফ্রেশ হয়ে গেছে।


এবার ছবিটা সেভ করার জন্য উপরে ডানপাশে কর্নারে এখান থেকে Save এ ক্লিক করে দিবেন।

এখানে ক্লিক করে দেওয়ার পরে এখান থেকে Gallery  টা সিলেক্ট করে দিবেন। তারপরে দেখতে পারবেন ছবিটা অটোমেটিকলি আপনার গ্যালারিতে সেভ হয়ে গেছে। 


এবার এই অবজেক্ট রিমুভ করার একটা মজার গল্প আপনাদের সাথে শেয়ার করি আমি ফাইবার একাউন্ট ক্রিয়েট করেছিলাম এবং সেখানে অবজেক্ট রিমুভের উপরে একটা গিগ আপলোড করেছিলাম তো আমি পাঁচ ডলারের একটা অর্ডার পেয়েছিলাম ফাইবারে কিছু ছবি দিয়েছিল ক্লায়েন্ট আমাকে সেই ছবির এই অবজেক্ট রিমুভ করতে হবে অর্থাৎ ছবির ভিতর ওয়াটারমার্ক ছিলো সেই ওয়াটারমার্ক রিমুভ করে দিতে হবে, তো আমি এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে সেই ছবিগুলোর অবজেক্ট রিমুভ করে দিয়েছিলামক্লায়েন্টকে এবং ক্লায়েন্ট খুবই খুশি হয়েছিল আমি এখান থেকে Retouch অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইল দিয়ে ফাইবার একটা অর্ডার কমপ্লিট করেছি আপনারা চাইলে এটাও করতে পারেন। আশা করতেছি আজকের এই ব্লগটা আপনাদের ভালো লাগছে এবং আমি আপনাদেরকে প্রপার ভাবে সেখাইতে পারছি যে মোবাইলের মাধ্যমে কিভাবে অ্যাপ্লিকেশন কে কাজে লাগিয়ে যেকোনো ছবির  অপ্রয়োজনীয় অংশ মাত্র এক ক্লিকের মাধ্যমে রিমুভ করে ফেলবেন, যদি আজকের ব্লগ টা ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করবেন পরবর্তীতে এরকম আরো টিপস পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে একদমই ভুলবেন না। ভালো থাকবেন, নিজের খেয়াল রাখবেন! ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন