অরিজিনাল ভোটার আইডি কার্ড চেক করার উপায় - Original NID Card Check



আসসালামুআলাইকুম বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে দেখাবো অরিজিনাল ভোটার আইডি কার্ড কিভাবে চেক করবেন বা অরিজিনাল ভোটার আইডি কার্ড চেক করার উপায় কি বা কিভাবে আপনি চেক করবেন যে এটা অরিজিনাল ভোটার আইডি কার্ড নাকি ভুয়া ভোটার আইডি কার্ড বিভিন্ন সময় আমাদের ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়ে থাকে অনেকেই আসে ভুয়া ভোটার আইডি কার্ড নিয়ে বিভিন্ন কাজে তো ভুয়া ভোটার আইডি কার্ড কিভাবে চেক করে বের করবেন বা আপনি কিভাবে দেখবেন যে এই জাতীয় পরিচয় পত্র টি আসল নাকি নকল, সেগুলো আজকের ব্লগে আমি আপনাদেরকে বিস্তারিত দেখিয়ে দিব এই ব্লগটা শেষ পর্যন্ত দেখলেই আপনি বুঝতে পারবেন যে কিভাবে ভোটার আইডি কার্ড এর আসল নকল চেক করবেন। তো বেশি কথা না বলে চলুন চেক করে ফেলি ভোটার আইডি কার্ড।


 

জাতীয় পরিচয় পত্র চেক করার উপায় যদি জানতে চান তাহলে এখনি আমাদের এই ব্লগটা কন্টিনিউ করতে থাকেন। 

  • জাতীয় পরিচয় পত্র আসল নকল চেনার জন্য আপনাকে প্রথমত google-এ চলে যেতে হবে গুগলে যাওয়ার পরে সার্চ করতে হবে: নির্বাচন কমিশন বাংলাদেশ। লিখে, 


  • নির্বাচন কমিশন বাংলাদেশ লিখে যখন আপনি গুগলে সার্চ করবেন সার্চ করার পরে একদম প্রথমে যে ওয়েবসাইটটা চলে আসবে এটা হল বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট এখানে দেখতে পারবেন একটা অপশন আসছে "ভোটার তথ্য" সরাসরি আপনি এখানে ক্লিক করে দিবেন। 
  • এরপর যদি আপনার কাছে অরিজিনাল ভোটার আইডি কার্ড থাকে অথবা যদি অনলাইন কপি থাকে তাহলে কিভাবে অরিজিনাল এবং ভুয়া ভোটার আইডি কার্ড বের করবেন সেটা এখন আপনাদেরকে দেখাচ্ছি 
  • ধরুন আপনার কাছে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি রয়েছে। তাহলে এখানে ফর্ম নাম্বারে টিক মার্ক দিয়ে নিচে ফর্ম নাম্বারটা দিবেন। 
  • আর যদি আপনার কাছে ভোটার আইডি কার্ড থাকে তাহলে এখান থেকে এনআইডি নাম্বার এর পরে টিক মার্ক দিয়ে নিচে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার টা বসাবেন।
  • এরপর নিচের বক্সে জন্মতারিখের ওখানে যে ভোটার আইডি কার্ডটা আপনি চেক করতে চাচ্ছেন ওই ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ টা বসাবেন। 
  • এরপর নিচের বক্সের বাম পাশে যে ছবি দিয়েছে এর ভিতরে যে অক্ষর/সংখ্যা গুলো রয়েছে এগুলো আপনার ডান পাশের বক্সে লিখে বসিয়ে দিবেন। অর্থাৎ ক্যাপচা পূরণ করতে হবে। 
  • এরপর একদম নিচে "ভোটার তথ্য দেখুন" এখানে ক্লিক করে দিলেই আপনার ভোটার আইডি কার্ডটা যদি অরিজিনাল হয়ে থাকে তাহলে ভোটার আইডি কার্ডটা এখানে দেখতে পারবেন। তার সকল তথ্য এখানে চলে আসবে। বা তার ভোটার আইডি কার্ডটা এখানে চলে আসবে। 
  • চাইলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন পুনরায়। আর যদি ভোটার আইডি কার্ডটা নকল হয়ে থাকে তাহলে এখানে কোন তথ্য আসবেনা, যদি বুঝতে সমস্যা হয় নিচের স্ক্রীনশট দেখুন। ↓↓


ভোটার আইডি কার্ডটা এখানে পাবেন না, তাহলে আপনি খুব সহজেই বুঝে নিতে পারবেন যে এই ভোটার আইডি কার্ডটা ভুয়া। এভাবে খুব সহজেই যেকোনো ভোটার আইডি কার্ডের আসল নকল বের করতে পারবেন আপনার হাতে থাকা মোবাইল এবং কম্পিউটারের সাহায্যে মাত্র 2 মিনিটে। 


চাকরি, ব্যবসা অথবা যেকোনো কাজে অনেকেই ভুয়া ভোটার আইডি কার্ড নিয়ে আবেদন করে অথবা ভুয়া ভোটার আইডি কার্ডে নিজের পরিচয় দেয় সে ক্ষেত্রে এটা যাচাই-বাছাই করার জন্য অনেক ক্ষেত্রে আমরা নির্বাচন কমিশন অফিসে চলে যাই। এখন থেকে আর এগুলো করা লাগবে না আপনি সরাসরি অনলাইনে আপনার হাতের মোবাইল অথবা ল্যাপটপ বা কম্পিউটারের সাহায্যে দেখে নিতে পারবেন মাত্র এক মিনিটের ভিতর যে এই ভোটার আইডি কার্ডটা অরিজিনাল নাকি ভুয়া এরপর আপনি বুঝে নিতে পারবেন যে সে আপনাকে সঠিক তথ্য দিচ্ছে কিনা বা অরিজিনাল ব্যক্তিটি সে কিনা এভাবে খুব সহজে যে কোন ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পারবেন যে অরিজিনাল ভোটার আইডি কার্ড নাকি ভুয়া ভোটার আইডি কার্ড। এরপর আপনি চাইলে আপনার ইচ্ছামতো যেকোনো পদক্ষেপ নিতে পারবেন। 


আশা করতেছে আজকের এই ব্লগের ভিতর আমি আপনাদেরকে সম্পূর্ণ বিস্তারিত বুঝিয়ে দিতে পারছি যে কিভাবে অরিজিনাল এবং ভুয়া ভোটার আইডি কার্ড বের করবেন যদি আজকের আর্টিকেলটা আপনার ভালো লেগে থাকে বন্ধুদের সাথে শেয়ার করবেন পরবর্তীতে এরকম আরো ইনফর্মেশন পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে একদমই ভুলবেন না,ভালো থাকবেন; নিজের খেয়াল রাখবেন! ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন