মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২১ - মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

 

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২১ আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব সঠিক ভাবে যদি আপনি আপনার মোবাইল চার্জ না দেন তাহলে আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে না এছাড়া মোবাইলে অন্যান্য সমস্যা হতে পারে। অনেকেই জানতে চেয়েছেন ভাইয়া মোবাইল সঠিকভাবে চার্জ দেওয়ার নিয়ম কি বা মোবাইল কিভাবে সঠিকভাবে চার্জ দিবো আর কিভাবে চার্জ দিলে মোবাইলে বেশি সময় চার্জ থাকবে এবং কিভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি ভালো থাকবে তাছাড়া কিভাবে সঠিক নিয়মে মোবাইল চার্জ দিতে হয়। সে সকল বিষয় আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করব। মোবাইল সঠিকভাবে চার্জ দেওয়ার অনেকগুলো নিয়ম রয়েছে তার ভিতরে সেরা পাঁচটি নিয়ম আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো। এই পাঁচটা বিষয়ে যদি আপনি মেনে আপনার মোবাইলটাকে চার্জ করেন সে ক্ষেত্রে আপনার মোবাইলের ব্যাটারি ফুলে যাবে না, মোবাইলের ব্যাটারি ব্লাস্ট হবে না, মোবাইলে চার্জ বেশি থাকবে এবং আপনার মোবাইল ভালো থাকবে। তাই ধৈর্য ধরে সম্পূর্ণ আর্টিকেলটা পড়তে থাকুন।


মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২১ঃ
তাহলে চলুন একটা একটা করে জেনে নিই মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি বা কিভাবে চার্জ দিলে মোবাইল ভালো থাকবে এবং কিভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি ভালো থাকবে তাছাড়া কিভাবে চার্জ দিলে মোবাইলে বেশি সময় চার্জ থাকবে।


১। অরিজিনাল চার্জার ব্যবহার করুনঃ
সঠিকভাবে মোবাইল ফোন চার্জ না দিয়ে আমরা সব থেকে বড় ভুল করি। মোবাইল এর অরিজিনাল চার্জার ব্যবহার করিনা, চার্জার যখন যেটা পাই তখন সেটা দিয়েই মোবাইল চার্জ করি, সে ক্ষেত্রে আমাদের মোবাইল বা আমাদের ব্যাটারি টা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এই ভুল কখনোই করবেন না। আপনার মোবাইলে চার্জ দেওয়ার জন্য পারফেক্ট ভাবে আপনার চার্জারটা তৈরি করা হয়েছে! ইমারজেন্সি কোন কারনে যদি অন্য কারো চার্জার ব্যবহার করতে চান, তবে আপনার একই মডেলের চার্জার ব্যবহার করতে হবে। অর্থাৎ একই মডেলের মোবাইল যদি অন্য কারো থেকে থাকে তার অরজিনাল চার্জার দিয়ে আপনি আপনার মোবাইলটাকে চার্জ করতে পারবেন। অবশ্যই সব সময় অরিজিনাল চার্জার দিয়ে মোবাইল চার্জ করার চেষ্টা করবেন।


২। কখন মোবাইলে চার্জ দেওয়া উচিতঃ
এখন যে পয়েন্টটা নিয়ে কথা বলবো এটা নিয়ে অনেক বিতর্ক রয়েছে অনলাইনে। তারপরও আমি চেষ্টা করেছি সঠিক ডাটা ম্যানেজ করার। মোবাইলের চার্জ কখনো ২০% এর কম নামতে দিবেন না। ২০% বা তার বেশি থাকতে মোবাইল চার্জে লাগাবেন এবং মোবাইলে ফুল চার্জ না দিয়ে ৮০% থেকে ৯০% চার্জ দিবেন। সেক্ষেত্রে আপনার ব্যাটারি ভালো থাকবে। ২০ পার্সেন্ট এর কমে চার্জ নেমে এলে মোবাইলের পরে অতিরিক্ত লোড চলে আসে! তখন আর মোবাইল ব্যবহার না করে মোবাইলটাকে চার্জে লাগাতে হবে এছাড়া ৮০% পার্সেন্ট এর উপরে চার্জ হইতে মোবাইলে অনেক বেশি সময় লাগে অনেক ধীর গতিতে চার্জ হয়। ৮০% বা ৯০% পর্যন্ত চার্জ দেওয়ার চেষ্টা করবেন।

৩। চার্জিং অবস্থায় মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকুনঃ

আমরা নিজেরাই আমাদের ফোনটাকে সঠিকভাবে চার্জ না দিয়ে মোবাইলের ব্যাটারি নষ্ট করে ফেলছি। অনেক সময় দেখা যায় মোবাইলে চার্জ থাকেনা, ব্যাটারি ফুলে যায়, ব্যাটারি ব্লাস্ট হয়, এর কারন হল: আমরা মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করি! মোবাইল কখনো একই সাথে চার্জ ইন এবং আউট করার ক্ষমতা রাখে না। অতএব যখন আপনি মোবাইলটাকে চার্জ দিবেন তখন অবশ্যই মোবাইলটাকে চার্জে দিয়ে রাখবেন তখন আর মোবাইল চাপাচাপি করা যাবেনা মোবাইল ইউজ করা যাবে না। চার্জ কমপ্লিট হয়ে গেলে চার্জার থেকে মোবাইল খুলে তারপরে ব্যবহার করবেন।

৪। মোবাইল সারারাত চার্জে লাগিয়ে রাখবেন না।

মোবাইল ফোন সারারাত চার্জে লাগিয়ে রাখা যাবে না। যদিও বর্তমান সময়ের আধুনিক মোবাইল গুলোতে এই সিস্টেমটা কোম্পানি মাথায় রেখেই মোবাইল অথবা ব্যাটারি তৈরি করেছে জেনো সারারাত মোবাইল ফোন চার্জে লাগিয়ে রাখলেও মোবাইল অথবা ব্যাটারীতে কোন প্রকার ইফেক্ট না পড়ে। তবে সব মোবাইলের ক্ষেত্রে সমান নয়, যদি মোবাইল সারারাত চার্জে লাগিয়ে রাখেন সেক্ষেত্রে আপনার ব্যাটারির উপরে অতিরিক্ত প্রেশার পড়বে, তাই সারারাত চার্জ করা থেকে বিরত থাকবেন। প্রয়োজনে ঘুমানোর আগে মোবাইল ফুল চার্জ করে চার্জার খুলে রেখে ঘুমাবেন। অথবা ঘুম থেকে উঠে মোবাইল ফোন চার্জে দিয়ে চার্জ ফুল করবেন। এক কথায় সারারাত মোবাইল ফোন চার্জে লাগিয়ে রাখা থেকে বিরত থাকবেন।

৫। পাওয়ার ব্যাংক বা ল্যাপটপ দিয়ে চার্জ দেওয়া বন্ধ করুনঃ
কখনো মোবাইল পাওয়ার ব্যাংক বা ল্যাপটপ দিয়ে চার্জ দেওয়া যাবে না। ধরুন আপনার মোবাইল এ ২০ ওয়াট এর একটা চার্জার কোম্পানি সেট করে দিয়েছে। এখন আপনার মোবাইলে চার্জ শেষ হয়ে গেছে, আপনি পাওয়ার ব্যাঙ্ক অথবা ল্যাপটপ দিয়ে চার্জ দিচ্ছেন। কিন্তু পাওয়ার ব্যাংক অথবা ল্যাপটপ আপনার অরিজিনাল চার্জার এর মত সমপরিমাণ চার্জ দিতে পারবে না। সে ক্ষেত্রে অনেক আস্তে আস্তে চার্জ হবে এবং এটা আপনার ব্যাটারির জন্য অত্যন্ত ভয়াবহ ইফেক্ট ফেলবে। সে ক্ষেত্রে কখনোই মোবাইল ফোন পাওয়ার ব্যাংক বা ল্যাপটপ দিয়ে চার্জ দিবেন না। অরিজিনাল চার্জার দিয়ে সব সময় চার্জ করার চেষ্টা করবেন।

আরো পড়ুনঃ অফিসিয়াল ও আনঅফিসিয়াল মোবাইল চেনার উপায়


উপরের এই পাঁচটা বিষয় যদি আপনি মেনে চলতে পারেন। এভাবে সঠিক ভাবে যদি আপনার মোবাইলটাকে চার্জ দিতে পারেন তাহলে আপনার মোবাইল বেশিদিন ভালো থাকবে, আপনার মোবাইলের ব্যাটারি বেশিদিন ভালো থাকবে, মোবাইলের ব্যাটারি ফুলে যাবে না, মোবাইলের ব্যাটারি ব্লাস্ট হবে না, মোবাইলে চার্জ বেশি থাকবে। তাই অবশ্যই চেষ্টা করবেন সঠিকভাবে মোবাইল চার্জ করার জন্য। আশা করি আজকের এই আর্টিকেল আমি আপনাদেরকে বিস্তারিত দেখাতে পেরেছি মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২১ বা কিভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি ভালো থাকে এবং চার্জ বেশি যায়। এরকম মোবাইল ইন্টারনেট বিষয়ে নানান টিপস পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন! ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন